বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: ডার্বিতে চাপে থাকবে ইস্টবেঙ্গল, দাবি ক্লিফোর্ডের

Sampurna Chakraborty | ১৮ জানুয়ারী ২০২৪ ০৮ : ১৬Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী, ভুবনেশ্বর

সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ। সূর্যের দেখা নেই। আবহাওয়ার সঙ্গে কিছুটা মিল রয়েছে সবুজ মেরুন শিবিরের। সাতজন জাতীয় দলে, দু"জনের চোট। প্রথম দলের মোট ন"জনকে ছাড়াই ডার্বি খেলতে নামবে মোহনবাগান। শেষ কবে বড় ম্যাচের আগে এরকম পরিস্থিতি হয়েছে জানা নেই। তবে ঘাবড়াচ্ছেন না ক্লিফোর্ড মিরান্ডা। মেঘ কাটিয়ে আলোয় ফিরতে তৈরি। বরং পুরোটাই ঠেলে দিলেন ইস্টবেঙ্গলের কোর্টে। ক্লিফোর্ড বলেন, "আপনারা জানেন আমাদের ন"জন প্লেয়ার নেই। অর্ধেক জাতীয় দলে, তারওপর চোট-আঘাত রয়েছে। আমরা একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছি। তবে যারা আছে, তাঁদের ওপর পূর্ণ আস্থা আছে। ফুটবলের মান ওপর, নীচ হওয়া খেলারই অঙ্গ। তবে ফুটবলাররা চারিত্রিক দৃঢ়তা দেখিয়েছে। ওরা লড়াই করছে। আগের ম্যাচে আমরা ৯৩ মিনিটে গোল করেছি। এটাই প্রমাণ যে আমরা লড়াই করছি। ইস্টবেঙ্গল সবাইকে পাচ্ছে। ড্র দরকার। তাই ওরা ফেভারিট হিসেবে শুরু করবে। চাপ ওদের ওপর থাকবে, আমাদের ওপর নয়। চ্যালেঞ্জটা ওদেরই।" 

সুপার কাপের প্রথম দুটো ম্যাচেই গোল হজম করেছে মোহনবাগান। তাও আবার শুরুর দিকে। ডার্বিতে যা সমস্যায় ফেলতে পারে। কিন্তু ক্লিফোর্ডের দাবি, রক্ষণ নিয়ে কোনও সমস্যা নেই। বরং রক্ষণ প্রসঙ্গ উঠতে একটু বিরক্তই হলেন। ক্লিফোর্ড বলেন, "রক্ষণ নিয়ে কোনও চাপ নেই। কেন এই প্রশ্ন করা হচ্ছে? গোল করার পাশাপাশি গোল হজমও ফুটবলের অঙ্গ। আইএসএলে আমার কঠিন পরিস্থিতিতে গোল খেয়েছি। অনেক প্লেয়ারকেই সেই সব ম্যাচে পাওয়া যায়নি। টেকনিক্যাল কারণে আমরা খুব বেশি গোল হজম করিনি। তাই রক্ষণ নিয়ে ভাবছি না।" মঙ্গলবার থেকে দলকে কোচিং করাচ্ছেন আন্তনিয় হাবাস। কিন্তু ছাড়পত্র না পাওয়ায় ডার্বিতে বেঞ্চে বসতে পারবেন না। কোচের হটসিটে‌ থাকবেন ক্লিফোর্ড। গতবছর ওড়িশা এফসিকে সুপার কাপ জেতান গোয়ান। এবার তাঁকে ঘিরে প্রত্যাশা হয়তো একটু বেশিই। কিন্তু অভিজ্ঞতার নিরিখে হাবাস অনেক এগিয়ে। আইএসএলের ইতিহাসে সবচেয়ে সফল কোচ। দু"বার ট্রফি জিতেছেন। তাঁর অন্তর্ভুক্তি দলকে কতটা সাহায্য করবে? ক্লিফোর্ড বলেন, "হাবাস নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। এটিকে এবং এটিকে মোহনবাগান হিসেবে আইএসএল জিতেছেন। প্রচুর অভিজ্ঞতা সম্পন্ন। এছাড়াও কিছু তথ্য আমাদের সঙ্গে শেয়ার করেছেন। যা আমাদের কাজে লাগবে।"

গত কয়েক বছরের ডার্বির নিরিখে অনেকটাই এগিয়ে মোহনবাগান। কিন্তু সুপার কাপের পরিস্থিতি এবং পারফরম্যান্সের ভিত্তিতে যে তাঁদের থেকে কিছুটা এগিয়েই শুরু করবে ইস্টবেঙ্গল, সেটা আকার ইঙ্গিতে বুঝিয়ে দেন ক্লিফোর্ড। তিনি বলেন, "মরশুমের শুরুটা আমরা ভাল করেছিলাম। টানা অপরাজিত ছিলাম। কিন্তু একাধিক চোট-আঘাত, কার্ড সমস্যা আমাদের কিছুটা ধাক্কা দিয়েছে। তবে আমরা নতুন কিছু করার চেষ্টা করব না। নিজেদের সংগঠিত করে সেরাটা দেওয়ার চেষ্টা করব। আপাতত ইস্টবেঙ্গল ভাল খেলছে। স্বচ্ছ ফুটবল খেলছে। দলে চোট নেই। এটা কোচকে নিজের মতো করে পরিকল্পনা সাজাতে সাহায্য করবে। ওরা একটা মোমেন্টাম পেয়ে গিয়েছে।" চোটের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন আনোয়ার আলি। সদ্য প্র্যাকটিসে যোগ দিয়েছেন। কিন্তু ডার্বি খেলার কোনও সম্ভাবনা নেই। কোচ হিসেবে প্রথম ডার্বি বহু যুদ্ধের নায়কের। অবশ্যই আর পাঁচটা ম্যাচের থেকে আলাদা। তবে বাড়তি চাপ নিতে চান না ক্লিফোর্ড। ডার্বি জয়ের পাশাপাশি গুরুত্ব পাচ্ছে সেমিফাইনালের ছাড়পত্র সংগ্রহ করার লড়াইও। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



01 24